1.0 কোর্স পরিচিতি

 

উদ্দেশ্য

টাইপস্ক্রিপ্ট শেখার জন্য নতুনদের পাশাপাশি মিড লেভেল JS ডেভেলপারদের জন্য একটি রোডম্যাপ তৈরি করা।

টাইপস্ক্রিপ্ট কি?

টাইপস্ক্রিপ্ট হচ্ছে জাভাস্ক্রিপ্টের একটি সুপার সেট যেটি মাইক্রোসফ্ট দ্বারা ডেভেলপড এবং মেইটেইন্টড হয়। টাইপস্ক্রিপ্ট জাভাস্ক্রিপ্টের উপরে তৈরি করে। টাইপস্ক্রিপ্ট জাভাস্ক্রিপ্টের সিনট্যাক্স ব্যবহার করে এবং টাইপ সাপোর্ট করার জন্য অতিরিক্ত সিনট্যাক্স যোগ করে। আপনার যদি কোন ইরর ফ্রি জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম থাকে, এটি একটি টাইপস্ক্রিপ্ট প্রোগ্রামও। এর মানে হল যে, সকল জাভাস্ক্রিপ্ট প্রোগ্রাম টাইপস্ক্রিপ্ট প্রোগ্রাম। অতএব, আপনি যদি একটি এক্সিস্টিং কোন জাভাস্ক্রিপ্ট কোডবেজকে টাইপস্ক্রিপ্টে মাইগ্রেট করতে চান তাহলে এটি খুবই সহায়ক। টাইপস্ক্রিপ্ট কোডকে টাইপস্ক্রিপ্ট কম্পাইলার দ্বারা জাভাস্ক্রিপ্টের কোডে কম্পাইল করতে হয়। কারণ, টাইপস্ক্রিপ্ট সরাসরি রান করে না। টাইপস্ক্রিপ্ট ফাইল এক্সটেনশন হিসাবে .ts ব্যবহার করে।

টাইপস্ক্রিপ্ট কেন?

জাভাস্ক্রিপ্টের বিপরীতে, টাইপস্ক্রিপ্ট কোড অনেক নির্ভরযোগ্য এবং রিফ্যাক্টর করা সহজ। এটি ডেভেলপারদের ইরর এড়াতে এবং অনেক সহজে রিরাইট করতে সক্ষম করে। তাছাড়াও, টাইপস্ক্রিপ্ট ব্যবহার করার দুইটা কারণ আছেঃ

জাভাস্ক্রিপ্টে ডায়নামিক টাইপের অনেক সমস্যা এড়াতে আপনাকে সহায়তা করতে টাইপস্ক্রিপ্ট একটি টাইপ সিস্টেম যোগ করে। টাইপস্ক্রিপ্ট জাভাস্ক্রিপ্টের ভবিষ্যৎ ফিচার ইমপ্লিমেন্ট (এছাড়াও পরিচিত ES-Next) করে যাতে আপনি এখনি ব্যবহার করতে পারেন।

আর কথা না বাড়িয়ে চলুন আমারদের কোর্স নির্দেশিকাটি দেখে আসি।