আপনি যদি একটি চ্যাপ্টার পড়েই Git শিকতে চান, তবে এটাই সেই জায়গা. এই চ্যাপ্টার এ Git এর প্রায় সব বেসিক command ই কভার করা হয়েছে, যা আপনার Git repository তৈরী করা শুরু থেকে, ফাইল track করা শুরু থেকে ফাইল ignore করা, untrack করা, হিস্ট্রি দেখা, change দেখা, ইত্যাদি ইত্যাদ. এমনকি আপনি ভুল করলে কিভাবে সংশোধন করবেন তারাতারি, সেটাও বর্ণিত আছে. চলুন শুরু করা যাক.

 

একটি Git Repository বানানো

আপনি দুভাবে একটি Git Repository বানাতে পারেন:

১# একটি লোকাল directory থেকে, যেটা version control এ নেই, এবং সেটাকে একটা Git Repository রূপান্তর করলেন.

২# অথবা একটা আগের থাকা Git Repository clone করলেন.

দুটোর ক্ষেত্রেই আপনার লোকাল মেশিন এ একটি Git Repository তৈরী হবে, এবং ব্যবহারের জন্য প্রস্তুত থাকবে.

 

একটি folder এ কিভাবে Git Repository বানাবেন:

আপনার যদি একটা project folder থাকে যেটা এখনো কোনো git repository এর সাথে যুক্ত নয়, সেখেত্রে আপনাকে ওই project folder এর directory তে যেতে হবে.

for Linux:
$ cd /home/user/my_project

for Mac:
$ cd /Users/user/my_project

for Windows:
$ cd /c/user/my_project

and type:
$ git init

এই কাজটি আপনার project folder এ একটি subdirectory .git তৈরী করবে যাতে আপনার সব git তথ্য জমা থাকবে. এটা একটা git Repository এর কঙ্কাল এর মত.

আর এই folder টি  jodi already একটি git repository হয়ে থাকে এবং আপনি যদি version control করতে চান, সেখেত্রে নিচের command গুলা example হিসাবে দেখুন.

$ git add *.c
$ git add LICENSE
$ git commit -m 'initial project version'

 

পূর্বে থাকা একটি repository কে clone করা:

আপনি যদি পূর্বে থাকা কোনো git কে clone করতে চান, আপনাকে git clone command টি ব্যবহার করতে হবে. git clone command টি git এর সব ফাইল নিয়ে আসে, এবং হিস্ট্রি, version সহ. একটি git repository কে clone করার জন্য আপনাকে git clone <url> command টি ব্যবহার করতে হবে. উদাহরণ হিসাবে,

$ git clone https://github.com/libgit2/libgit2

এখানে https://github.com/libgit2/libgit2 একটি git repository. এই command টি libgit2 নামে একটি folder তৈরী করবে, সাথে .git folder ও. আপনি যদি ligbit2 folder এ ঢুকেন, আপনি আপনার project এর সব working files দেখতে পারবেন.

আপনি যদি অন্যরকম folder নামে দিতে চান, সেখেত্রে git clone command এর সেসে folder name উল্লেখ করে দিতে পারেন. যেমন:

$ git clone https://github.com/libgit2/libgit2 mylibgit

git অনেক ধরনের transfer protocol ব্যবহার করে. উপরের command টি https protocol ব্যবহার করবে. কিন্তু আপনি চাইলে git:// অথবা user@server:path/to/repo.git ব্যবহার করতে পারবেন. এইগুলা ssh protocol ব্যবহার করে.