কি করতেছি, কেন করতেছি, করলে ফায়দাটাই কি বা এভাবেই কেন, আরও ভালো কিছু করা যায় না, যা সময় উপযোগী ও বেশি কার্যকরী?  এসব প্রশ্ন কখনো মনে আসে নাই বা সময় করতে পারিনাই। মুরব্বিরা এই ভাবেই করে গেছে তাই আমরাও করি। দিনে একবার সবাই মিলে মিটিং রুমে গোল হয়ে দাড়িয়ে ম্যানেজার/টিমলিড কে কাজের জবাবদিহি করি আর ম্যানেজার/টিমলিড আমদেরকে কাজ দিয়ে (ডেড লাইন সহ) সেটা Kanban বোর্ডে টানিয়ে দেয়। এইতো হয়ে গেল Agile মেথড আর Scrum, সিম্পল তাই না! হ্যাঁ, এভাবেই — দিনে দিনে হলো আমার দিন আখেরি…!

যাদের মনে উপরের প্রশ্ন গুলো আসে, তাদের জন্য  Agile ও Scrum নিয়ে আজকের সংক্ষিপ্ত আলোচনা।

agile software development umberilla ছোটদের Agile ও Scrum : মুরুব্বিদের জন্য নিষিদ্ধ

Agile: আমরা জানি Agile ইনক্রিমেন্টাল ডেভেলপমেন্টের একটা Methodology! আসলে Agile – Mindset, Ideology, যা কিনা একটা বৃহৎ ছাতার মত, যে ইনক্রিমেন্টাল ডেভেলপমেন্টের অনেক গুলো ফ্রেমওয়ার্ক কে ধারন করে। কেন এইটা Methodology না হয়ে Mindset বা Ideology? তা বোঝার জন্য আমাদের Agile Manifesto -র সাহায্য নিতে হবে। দেখি Agile Manifesto কি বলে-

  • Individuals and interactions over processes and tools
  • Working software over comprehensive documentation
  • Customer collaboration over contract negotiation
  • Responding to change over following a plan

That is, while there is value in the items on the right, we value the items on the left more (Source: agilealliance)

Agile Manifesto কে আরও সহজ করে বোঝার জন্য রয়েছে Agile Manifesto -র আরও ১২ টি ব্যাখ্যা মূলক Principle, যা Agile কে বোঝার জন্য বা ধারন করার জন্য। Agile Manifesto -র উপর ভিত্তি করে ১২ টি Principle –

  1. Our highest priority is to satisfy the customer through early and continuous delivery of valuable software.
  2. Welcome changing requirements, even late in development. Agile processes harness change for the customer’s competitive advantage.
  3. Deliver working software frequently, from a couple of weeks to a couple of months, with a preference to the shorter timescale.
  4. Business people and developers must work together daily throughout the project.
  5. Build projects around motivated individuals. Give them the environment and support they need, and trust them to get the job done.
  6. The most efficient and effective method of conveying information to and within a development team is face-to-face conversation.
  7. Working software is the primary measure of progress.
  8. Agile processes promote sustainable development. The sponsors, developers, and users should be able to maintain a constant pace indefinitely.
  9. Continuous attention to technical excellence and good design enhances agility.
  10. Simplicity–the art of maximizing the amount of work not done–is essential.
  11. The best architectures, requirements, and designs emerge from self-organizing teams.
  12. At regular intervals, the team reflects on how to become more effective, then tunes and adjusts its behavior accordingly.

আসল কথা হল- ‘Continuous delivery of valuable software, Working software‘ , যার জন্য দরকার সেলফ অর্গানাইজড একটা টিম- যারা নিজেদের মাঝে কমিউনিকেশন/আলোচনার মাধ্যমে কাজকে এগিয়ে নেয়, প্রয়োজনে কাস্টমারের অংশ গ্রহণকেও নিশ্চিত করে এগিয়ে যাওয়ার জন্য। বস্তা বস্তা ডকুমেন্টের চেয়ে সরাসরি আলোচনা ও শুধু মাত্র প্রয়োজনীয় ডকুমেন্ট কে প্রাধান্য দেয় (এখানে বলে রাখা ভাল অনেকে ধারনা করে বা মনে করে থাকে Agile -এ ডকুমেন্টের প্রয়োজন নেই) । এই সেলফ অর্গানাইজড টিম ধাপে ধাপে শিখতে থাকে এবং উত্তর উত্তর উন্নতি করতে থাকে যা কাস্টমার ও অর্গানিজেশন উভয়ের জন্য ফলপ্রসূ ।

Agile Manifesto Principle এর উপর ভিত্তি করে অনেক গুলো ফ্রেমওয়ার্ক আছে যেমন- XP, Lean, Kanban, Scrum  যা কিভাবে একটা সেলফ অর্গানাইজড টিম কমিউনিকেট করবে, কাস্টমারের অংশ গ্রহণকে নিশ্চিত করবে, ধারাবাহিক ডেলিভারি অক্ষুন্ন রাখবে সে সব বিষয়ে ফ্লেক্সিবল গাইডলাইন তৈরি করেছে। এই ফ্রেমওয়ার্ক গুলো সময়ের সাথে সাথে বিবর্তিত হয়ে থাকে। এক একটা অর্গানিজেশন বা টিম তাদের ন্যাচার এর উপর ভিত্তি করে তাদের উপযোগী ফ্রেমওয়ার্কে কাজ করে থাকে। আজ আমরা Scrum কে জানার ও বোঝার চেষ্টা করব।
agile scrum lifecycle diagram ছোটদের Agile ও Scrum : মুরুব্বিদের জন্য নিষিদ্ধ

Scrum: এটি একটি লাইটওয়েট ও সহজবোধ্য ফ্রেমওয়ার্ক যার সাহায্যে একজন মানুষ, টিম বা অর্গানিজেশন জটিল সমস্যার অভিযোজিত সমাধানের (Adaptive Solution) মাধ্যমে সম্ভাব্য সর্বোচ্চ ডেলিভারি দিয়ে থাকে।
সহজে বলতে গেলে, একজন Scrum Master  এর সাহায্যে একটি পরিবেশ গড়ে তোলা হয় যেখানে-

  • একজন Product Owner কাজগুলো কে Product Backlog  অ্যাড করে এবং গুরুত্ব অনুযায়ী সাজায়
  • Scrum Team কাজ গুলোকে বাস্তবায়িত করে থাকে
  • Scrum Team ও কাস্টমাররা বাস্তবায়িত কাজের ফলাফল গুলোকে পর্যবেক্ষণ করে পরের স্প্রিন্টের কাজ কে অভিযোজিত করে
  • পুনরাবর্তন

Scrum Theory: অভিজ্ঞতাবাদ (Empiricism) ও লিন থিঙ্কিং (Lean Thinking) এর উপর Scrum প্রতিষ্ঠিত। অভিজ্ঞতাবাদ শেখায় অভিজ্ঞতা ও পর্যবেক্ষণের ভিত্তিতে নেয়া সিদ্ধান্তের মাধ্যমে জ্ঞান আহরন করা ও কাজে লাগানো। লিন থিঙ্কিং অপ্রয়োজনীয় অংশকে বাদ দিয়ে শুধু প্রয়োজনীয় অংশের উপরে ফোকাস করে। Scrum এর অভিজ্ঞতাবাদী  ভিত্তি তিনটি –

  • স্বচ্ছতা (Transparency)
  • পর্যবেক্ষণ (Inspection)
  • অভিযোজন (Adaptation)

Scrum Values: Scrum এর পাঁচটি Values হল- প্রতিশ্রুতিবদ্ধা (commitment), স্থির লক্ষ্য (focus), গোপনীয়তা হীনতা (openness), সম্মান (respect) এবং সাহস (courage). এই পাঁচটির উপরেই একজন মানুষ বা একটি টিমের সাফল্য নির্ভর করে থাকে।
টিমের সদস্যরা লক্ষ্য অর্জনের জন্য ও একে অপরের সাহায্যের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।
টিম তাদের মুল লক্ষে স্থির থাকে এবং লক্ষ অর্জনের জন্য সর্বোচ্চ চেষ্টা ও সেরা পন্থা অবলম্বন করে থাকে।
টিম এবং স্টেকহোল্ডারদের মাঝে কাজের অগ্রগতি বা কোন অসুবিধা নিয়ে কোন গোপনীয়তা থাকবেনা
টিমের সদস্যরা একে অন্যর প্রতি- অন্যর  স্বাধীন ব্যক্তিত্ব ও মতামতের প্রতি সম্মান রাখে
টিমের সদস্যরা কঠিন কাজ বা সঠিক সময়ে সঠিক কাজ করার সাহস রাখে।

Scrum Team: Scrum টিমের মুল ভিত্তি হল- কয়েকজন জন মানুষের একটা টিম, যেখানে থাকে একজন Product Owner, Scrum Master, Developers.
I Am Not Lazy Funny Polar Bear Meme Image ছোটদের Agile ও Scrum : মুরুব্বিদের জন্য নিষিদ্ধ

না উপরের ছবিটার মত নয় একেবারেই! Scrum টিম হাইলি মোটিভেটেড, সেলফ অরগানাইজড, ক্রস ফাংশনাল। এর মানে একটি স্প্রিন্টকে অর্থবহ করা ও লক্ষ অর্জনের জন্য প্রয়োজনীয় সকল দক্ষতা টিমের থাকে, এরা স্ব-পরিচালিত হয়, টিম সিদ্ধান্ত নেয় কে কি করবে, কখন করবে, কিভাবে করবে যার মাধ্যমে তাদের  মধ্যকার পারস্পরিক বোঝাপড়াও প্রতিফলিত হয়।

  • Product Owner: Product Owner এর কাজের মাধ্যমেই  তাকে জানার চেষ্টা করি-
    ১) প্রোডাক্ট এর মিশন ভিসন তৈরি করা এবং তা সু-স্পষ্ট ভাবে সবাইকে বুঝিয়ে দেয়া
    ২) প্রোডাক্ট ব্যাকলগ তৈরি করা এবং সবাইকে অবগত করা
    ৩) ব্যাকলগ আইটেমের গুরুত্ব অনুযায়ী ক্রমবিন্যাস করা
    ৪) প্রোডাক্ট ব্যাকলগ সবার কাছে পরিষ্কার, সু-স্পষ্ট, এবং বোধগম্য কি না তা সুনিশ্চিত করা।
    এই কাজ গুলো Product Owner নিজে করতে পারে বা অন্যকে দিয়েও করাতে পারে কিন্তু দায়বদ্ধতা Product Owner নিজের।
  • Developers: এরা হল সেই সব সদস্য যারা স্প্রিন্ট শেষে একটি ব্যবহার উপযোগী ইনক্রিমেন্ট গড়ে তলার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ব্যবহার উপযোগী ইনক্রিমেন্টের জন্য তারা যা করে থাকে-
    ১) চলমান স্প্রিন্টের জন্য স্প্রিন্ট  ব্যাকলগ তৈরি করা
    ২) Definition of Done (DOD) এর সাথে সঙ্গতি রেখে কাজের গুনগত মান নিশ্চিত করা
    ৩) স্প্রিন্টের লক্ষ্য অনুযায়ী প্রতিদিন তাদের পরিকল্পনা কে অভিযোজিত (adjust, adapt) করা
    ৪) পেশাদারিত্বের সাথে প্রতেকের সামর্থ্য অনুযায়ী কাজ ভাগ করে নেয়া ও সম্পন্ন করা
  • Scrum Master: Scrum Guide অনুযায়ী, টিমে বা অর্গানাইজেশনে Scrum বাস্তবায়ন করা বা সবাইকে Scrum  সম্বন্ধে অবহিত করে, Scrum তত্ত্ব বা মূলনীতি বুঝিয়ে তা বাস্তবে রূপ দেয়ার জন্য সম্পূর্ণ ভাবে দায়বদ্ধ। Scrum Master কে বলা হয় Servant leader -যার কাজ টিমকে সর্বোচ্চ অর্জনে নিন্মক্তভাবে সাহায্য করা-
    ১) টিম মেম্বার বা টিমের লক্ষ্য অর্জনের পথে যদি কোন প্রতিবন্ধকতা থেকে থাকে তা অপসারণে ব্যবস্থা নেয়া।
    ২) টিম কে সেলফ ম্যানেজমেন্ট ও ক্রস ফাংশনালিটি বিষয়ে কোচিং দেয়া যাতে করে টিম তাদের সর্বোচ্চ প্রচেষ্টা সুনিশ্চিত করতে পারে।
    ৩) সকল Scrum event গুলো কে সঠিক ভাবে, সাফল্যের সাথে, টাইম বক্সের মধ্যে শেষ হয় তা সুনিশ্চিত করা
    ৪) Product Owner কে প্রোডাক্ট প্লানিং এ সহায়তা করা ও টিম কে ব্যাকলগ আইটেম বুঝতে সহায়তা করা
    ৫) অর্গানিজেশন Scrum কে প্রতিষ্ঠিত করতে, ব্যবহারে ও পরিচালনায় উপদেশ এবং পরিকল্পনা করা
    ৬) Developers, Product Owner এবং Stakeholder দের মাঝে সেতু বন্ধন তৈরি করা।
    A funny Scrum Master movie with Jeff Sutherland(must watch):

এইবার আর একটু সহজ করার চেষ্টা করি, আশাকরি নৌকা বাইচ দেখেছেন- Scrum টিমকে যদি একটা বাইচের নৌকার সাথে তুলনা করি তবে–
নৌকার পেছনে একজন লক্ষের দিকে শক্ত করে হাল ধরে আছে, প্রয়োজনে সে একবার ডাইনে কাটে আবার বায়ে, সে তার লক্ষে স্থির, এ হল আমাদের নৌকার Product Owner যে এই বাইচ/Race টা জিততে চায়।
মাঝের সদস্যরা সর্বোচ্চ চেষ্টা দিয়ে বৈঠা চালিয়ে যাচ্ছে- এরা আমাদের Developers যারা ও  এই বাইচ/Race টা জিততে চায়।
সবার সামনে একটা লোক গ্রাম্য একটা টেঁটা  বা রামদ নিয়ে দাড়িয়ে আছে তার সামনে যে বাধাই আসুক সে মোকাবেলা করবে আর সর্বদাই গুলুয়ে দাড়িয়ে সামনে ঝুকে ঝুকে একটানা একটা রিদম দিয়ে যাচ্ছে যার তালে তালে সবাই বৈঠা চালায়- এ আমাদের নৌকার Scrum Master.
এখানে আমি তুমি বলে কিছু নেই , আমরা – মানে যদি এই  নৌকা  ডোবে তবে সবাই ডুববে / যদি জেতে তবে সবাই জিতে যাবে।

Scrum Events: Scrum -এর প্রতিটা ইভেন্ট Scrum artifact গুলোকে পর্যবেক্ষণ ও অভিযোজনের জন্য সুযোগ এনে দেয়। এই ইভেন্ট গুলো কাজের স্বচ্ছতা আনার জন্য বিশেষ ভাবে তৈরি। এই ইভেন্ট গুলো নিয়ামুবর্তিতা তৈরি করতে এবং Scrum ইভেন্ট এর বাইরের  মিটিং গুলো কমাতে সাহায্য করে। Scrum ইভেন্ট গুলো সাধারণত  একই  জায়গায়, একই  সময়ে এবং Time Bound  হয়ে থাকে।

  • Sprint: এটি Scrum -এর প্রাণ, যেখানে আইডিয়া বা ব্যাকলগ আইটেম Values – রুপান্তরিত হয়। ব্যাকলগ আইটেম থেকে গুরুত্ব অনুসারে কিছু আইটেম টিম নিজে বাছাই করে থাকে। Sprint এর দৈর্ঘ্য কত হবে তা টিম দ্বারা নির্ধারিত হয় যা একমাস বা তার চেয়ে কম সময়ের  একটি নির্দিষ্ট দৈর্ঘ্যের হয়ে থাকে। কাজের অগ্রগতি পর্যবেক্ষণের জন্য বার্ন-ডাউন, বার্ন-আপ চার্ট ব্যাবহার করা যেতে পারে। Sprint এর দৈর্ঘ্য বেশি হয়ে গেলে তা কার্যকারিতা হারায়, কাজের জটিলতা বাড়ে, ঝুকি বেড়ে যায়। যদি কোন কারনে দেখা যায় যে Sprint কার্যকারি হবে না বা লক্ষ্য পরিবর্তন বা অপ্রয়োজনীয় হয়ে যায় সে ক্ষেত্রে একমাত্র Product Owner Sprint টি বাতিল করতে পারবে।
  • Sprint Planning: Sprint -এ যা যা করা হবে তার জন্য পরিকল্পনা। টিম পরস্পরে সহযোগিতায়, আলোচনার ভিত্তিতে সব থেকে গুরুত্বপূর্ণ আইটেম গুলো ব্যাকলগ থেকে নির্বাচিত করা হয় এবং এটা প্রোডাক্টের লক্ষের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা Product Owner নিশ্চিত করে।  এই পরিকল্পনা সাধারণত তিনটি বিষয়ে জোর দেয়া হয়-
    ১) Sprint টি কেন প্রয়োজনীয় বা গুরুত্বপূর্ণ
    ২) এই Sprint  -এ কি কি করা যেতে পারে
    ৩)  নির্বাচিত কাজ গুলো কিভাবে সম্পূর্ণ করা হবে
    পরিকল্পনার সময়সীমা (timebox)  সাধারণত এক মাসের Sprint এর জন্য ৮ ঘণ্টা হয়ে থাকে। ছোট Sprint এর জন্য আনুপাতিক হারে কম সময় নিরধারন করা হয়।
  • Daily Scrum: এটা Scrum এর অন্যতম গুরুত্বপূর্ণ একটা ইভেন্ট যার মাধ্যমে Sprint এর অগ্রগতি পর্যবেক্ষণ করা হয়। জটিলতা কমানোর জন্য প্রতিদিন একই সময়ে এবং একই জায়গায় অনুষ্ঠিত হয় যার দৈর্ঘ্য ১৫ মিনিট। Scrum Master  সাধারণত এটি পরিচালনা করে থাকে। টিম মেম্বাররা এখানে তিনটি প্রশ্নের উত্তর দিয়ে থাকে –
    ১) গতকাল কি করেছি
    ২) আজ কি করব
    ৩) কাজের ক্ষেত্রে কোন আসুবিধা বা  প্রতিবন্ধকতা আছে কিনা
    এছাড়াও প্রয়োজনে সারাদিনে একাধিকবার পারস্পরিক আলোচনার মাধ্যমে কাজকে এগিয়ে নেয়া হয়। যদি কারো কোন অসুবিধা/প্রতিবন্ধকতা থাকে  বা ব্যাকলগ বুঝতে অসুবিধা হয় তবে Scrum Master  এর জন্য আলাদা মিটিং আয়োজন করে থাকে।
  • Sprint review: এই ইভেন্টের মাধ্যমে টিম এবং স্টেকহোল্ডারা যে কাজ সম্পন্ন হয়েছে এবং তার ফলে আনুসঙ্গিক যে পরিবর্তন হয়েছে তা আলোচনা, পর্যালোচনা করে থাকে, এই ফলাফলের উপর ভিত্তি করে  ইভেন্টের সবাই মিলে ঠিক করে এর পরে কি করা উচিত। নতুন কাজের সম্ভাবনাকে স্থান দেয়ার জন্য ব্যাকলগে ও পরিবর্তন আসতে পারে।
    এই ইভেন্টের সময়সীমা (timebox)  সাধারণত এক মাসের Sprint এর জন্য ৪ ঘণ্টা হয়ে থাকে। ছোট Sprint এর জন্য আনুপাতিক হারে কম সময় নিরধারন করা হয়। সব চেয়ে বড় কথা এটা একটা কাজের ইভেন্ট একে অর্থপূর্ণ করতে হবে তাই খেয়াল রাখতে হবে যেন শুধু মাত্র প্রেজেন্টেশন দিয়ে যেন শেষ না হয়।
  • Sprint Retrospective: এই ইভেন্টের উদ্দেশ্য হল- টিমের গুনগত মান ও কার্যকারিতা বাড়ানো। টিম এখানে নিজেদের মাঝে আলোচনা পর্যালোচনা করে তাদের বিগত Sprint এর অর্জন ও বর্জন গুলো, ভ্যালু অ্যাড করে এমন যা কিছু শিখেছে বা কি কি অসুবিধার সম্মুখীন হয়েছে এবং সে গুলো কি ভাবে সমাধান করেছে।
    এই ইভেন্টের সময়সীমা (timebox)  সাধারণত এক মাসের Sprint এর জন্য ৩ ঘণ্টা হয়ে থাকে। ছোট Sprint এর জন্য আনুপাতিক হারে কম সময় নিরধারন করা হয়।

Scrum Artifacts: Scrum আর্টিফ্যাক্টগুলি এমন তথ্য যা একটি স্ক্রাম টিম এবং স্টেকহোল্ডাররা প্রোডাক্ট ডেভেলপ করার সময় যে সব ক্রিয়াকলাপ করে থেকে এবং প্রোজেক্ট চলাকালীন সম্পাদিত ক্রিয়াগুলির বিশদ বিবরণের জন্য ব্যবহার করে। স্ক্রাম আর্টিফ্যাক্টগুলি হল প্রোডাক্ট ব্যাকলগ, স্প্রিন্ট ব্যাকলগ এবং ইনক্রিমেন্ট।
একটি স্প্রিন্ট ব্যাকলগ –
sprint backlog ছোটদের Agile ও Scrum : মুরুব্বিদের জন্য নিষিদ্ধ
অনেক হইছে- জানার কোন শেষ নাই, জানার চেষ্টা বৃথা তাই- যে বেশি জানে সে কম মানে !
এরপরেও যারা মানার জন্য আরো জানতে চায় তারা আরও যা দেখতে পারে –
১) ScrumAlliance
২) Mountain Goat
৩) Agile Principles, Patterns, and Practices in C# By Robert C. Martin
৪) Scrum the art of doing twice the work in half the time By Jeff Sutherland
5) Agile Project Management with Scrum-Microsoft Press By Ken Schwaber